স্তন ক্যানসার সচেতনতা দিবসে ফ্রি স্ক্রিনিং

স্তন ক্যানসার সচেতনতা দিবসে ফ্রি স্ক্রিনিং

 নবমবারের মতো রোববার (১০ অক্টোবর) পালিত হবে স্তন ক্যানসার সচেতনতা দিবস। এ বছরের দিবসটির প্রতিপাদ্য ‘স্ক্রিনিং জীবন বাঁচায়’।

এ উপলক্ষে ১৭টি স্বেচ্ছাসেবী সংগঠনের প্ল্যাটফর্ম বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরামের সঙ্গে রোটারি জেলা ৩২৮১-এর ৪০টি ক্লাব যৌথভাবে দিবসটি উদযাপন ও মাসব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে।  প্রশিক্ষণপ্রাপ্ত নারী চিকিৎসক দিয়ে ফ্রি প্রাথমিক পরীক্ষা ও বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ, আলট্রাসনোগ্রাম, ম্যামোগ্রামসহ প্রয়োজনীয় পরীক্ষা সবার জন্য অর্ধেক খরচে ও অস্বচ্ছল নারীদের জন্য বিনামূল্যে করানোর ব্যবস্থা থাকছে এই কর্মসূচিতে।                            
রোববার সকাল সাড়ে ৯টা থেকে মানিক মিয়া অ্যাভিনিউয়ের পশ্চিম প্রান্তে আড়ংয়ের সামনে প্রতীকী গোলাপি শোভাযাত্রা ও তথ্যসমৃদ্ধ লিফলেট বিতরণ অনুষ্ঠিত হবে।  
এছাড়া বেলা ১১টায় মাসব্যাপী কর্মসূচি ঘোষণা ও ফ্রি স্ক্রিনিং উদ্বোধন হবে লালমাটিয়ায় কমিউনিটি অনকোলজি সেন্টারে। বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরামের উদ্যোক্তা ও প্রধান সমন্বয়কারী ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন এতে মূল বক্তব্য উপস্থাপন করবেন।
আন্তর্জাতিক সংস্থার দেওয়া অনুমিত হিসেব অনুযায়ী বাংলাদেশে প্রতিবছর ১৩ হাজার নারী নতুন করে স্তন ক্যানসারে আক্রান্ত হয়। মারা যায় সাড়ে ছয় হাজারের বেশি। নারীরা সবচেয়ে বেশি আক্রান্ত হন এই ক্যানসারে।                                 

Share This Post