সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালায় অভিমত: করোনা সম্পর্কে মানুষের মন থেকে ভুল-ভ্রান্তিগুলো দূর করা প্রয়োজন

সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালায় অভিমত: করোনা সম্পর্কে মানুষের মন থেকে ভুল-ভ্রান্তিগুলো দূর করা প্রয়োজন

এম এ আজিম, খুলনা: সঠিক তথ্য তুলে ধরে সাংবাদিকদের বেশি বেশি করে লেখা-লেখীর মাধ্যমে করোনা সম্পর্কে মানুষের মন থেকে ভুল-ভ্রান্তিগুলো দূর করা প্রয়োজন। যাতে করে সর্ব স্তরের মানুষের মধ্যে এই ভাইরাসের বিষয়ে সচেতনতা সৃস্টি হয় এবং মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি মেনে চলার মধ্যেদিয়ে করোনার হাত থেকে নিজেকে নিরাপদ রাখতে পারে। মঙ্গরবার অনলাইনে জুম সংযোগের মাধ্যমে সাংবাদিকদের এক প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় খুলনা বিভাগের খুলনা, যশোর ও সাতক্ষীরা জেলা’র অর্ধশত কর্মরত সাংবাদিক অংশ গ্রহন করেন। যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স ইউনিভার্সিটি’র (জেএইচইউ), সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস (সিসিপি) ও উজ্জীবন কর্মসূচির যৌথ উদ্যোগে বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) দেশের ৮ বিভাগের ৫০০ সাংবাদিককে সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষন দেয়ার কর্মসূচী গ্রহন করেছে। তারই ধারাবাহিকতায় খুলনা বিভাগের খুলনা, যশোর ও সাতক্ষীরা জেলা’র সাংবাদিকদেরকে নিয়ে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্টিত হয়। কোর্সটির সামগ্রিক দিক নির্দেশনা প্রদান করেছেন উজ্জীবন বাংলাদেশ এর চীফ অব পার্টি ডা: কাজী ফয়সাল মাহমুদ ও সমন্বয় করছেন আউটরিচ কর্মকর্তা এএফএম ইকবাল। বিএমএসএফ-এর মহাসচিব খায়রুজ্জামান কামালের সার্বিক তত্বাবধানে প্রকল্পটি সমন্বয় করেছেন সিনিয়র সাংবাদিক ও বিএমএসএফ-এর মিডিয়া রিলেশন কো-অর্ডিনেটর সৈয়দ সফি।
প্রশিক্ষণ কর্মশালায় করোনা ভাইরাসের হাত থেকে কিভাবে নিজেকে রক্ষা করা যায়, ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম কি, টিকা নেয়ার প্রয়োজনীয়তা, কার্যকারিতা, দায়িত্বশীল সাংবাদিকতা সহ প্রভৃতি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
কর্মশালায় অন্যাদের মধ্যে উজ্জীবনের টেকনিক্যাল এ্যাডভাইজার ডা. তাজকেরা নুর লিপি, ডা. নুসরাত সুলতানা, কনসালটেন্ট জন্স হপকিন্স উম্মে কাউসার সুমনা, বাংলাদেশ সংবাদ সংস্থার ডেপুটি চীফ নিউজ এডিটর সম্পাদক মো. শওকত আলী, জাতীয় প্রেসক্লাবের ব্যবস্থাপনা কমিটির সদস্য সিনিয়র সাংবাদিক শাহানাজ বেগম পলি, বিএমএসএপ’র সহ সভাপতি শাপলা রহমান, প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহনকারিদের
মধ্যে খুলনার মুহাম্মাদ নূরুজ্জামান, এনামুল হক, আজগর হোসেন সাব্বির, যশোরের এইচ আর তুহিন, ইন্দ্রজিত রায়, সাতক্ষীরার মোস্তাফিজুর রহমান উজ্জল, এম কামরুজ্জামান, আসাদ সরকার, অসীম বরন চক্রবক্রী, আজিজুর রহমান প্রমুখ আলোচনায় অংশ নেন।

Share This Post