সবার আগে কাতার বিশ্বকাপ নিশ্চিত করল জার্মানি

সবার আগে কাতার বিশ্বকাপ নিশ্চিত করল জার্মানি

বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে উত্তর মেসিডোনিয়াকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে জার্মানি। আর এর মাধ্যমে সবার আগে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে চারবারের বিশ্বচ্যাম্পিনরা। সোমবার রাতের এই ম্যাচে জোড়া গোল করেন টিমো ওয়ার্নার এবং একটি করে গোল করেন কাই হার্ভাটজ ও জামাল মুসিয়ালা।

এ জয়ের ফলে ৮ ম্যাচে ২১ পয়েন্ট সংগ্রহ করেছে জার্মানি। পয়েন্ট টেবিলে তারা আছে শীর্ষে। সমান ম্যাচ থেকে দ্বিতীয় স্থানে থাকা রোমানিয়ার সংগ্রহ ১৩ পয়েন্ট। তৃতীয় স্থানে থাকা নর্থ মেসিডোনিয়ার সংগ্রহ ১২ পয়েন্ট। শেষ দুই ম্যাচ জিতলেও রোমানিয়া কিংবা মেসিডোনিয়ার পক্ষে জার্মানিকে ধরা সম্ভব নয়।
ইউরোপ অঞ্চলের বাছাইপর্ব থেকে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ১০টি দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। আরও ১০টি দল সুযোগ পাবে প্লে-অফ খেলার।
উত্তর মেসিডোনিয়ার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে প্রতিপক্ষের মাঠে জিততে পারেনি জার্মানরা। সেদিন ২-১ গোল ব্যবধানে জিতেছিল পুঁচকে দলটি। তবে এবার ঘরের মাঠে ছাড় দিয়ে কথা বলেনি হ্যান্সি ফ্লিকের শিষ্যরা।
ম্যাচের প্রথম থেকেই সফরকারীদের রক্ষণে চাপ রেখে খেলতে থাকে স্বাগতিকরা। ফলে দ্বিতীয় মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল জার্মানি। কিন্তু গোল পাওয়া হয়নি। এরপর প্রথমার্ধের শেষ পর্যন্ত আরও বেশ কয়েকটি গোলের সুযোগ এসেছিল। ফলাফল একই, পায়নি গোল।
তবে দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে আসে ম্যাচের প্রথম গোল। সার্জে গ্যানাব্রির থ্রু বল খুঁজে পায় মুলারকে। গোলরক্ষককে এগিয়ে আসতে দেখে বায়ার্ন মিউনিখ তারকা বল বাড়ান পাশে থাকা হার্ভাটজকে। ফাঁকা জালে বল পাঠান চেলসির এই মিডফিল্ডার। এরপর ৭০ থেকে ৭৩, তিন মিনিটের মধ্যে দুবার জালে বল পাঠিয়ে স্কোরলাইন ৩-০ করেন ভেরনার।
৮৩ মিনিটে মেসিডোনিয়ার পরাজয়ের কফিনে শেষ পেরেকটি ঠুকেন জার্মানির ১৮ বছর বয়সী অ্যাটাকিং মিডফিল্ডার জামাল মুজিয়ালা। এটা ছিল জাতীয় দলের হয়ে তার করা প্রথম গোল।
শেষ পর্যন্ত ৪-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে হ্যান্সি ফ্লিকের শিষ্যরা। নিশ্চিত করে ২০২২ বিশ্বকাপে খেলা।

Share This Post