রংপুর ও গাজীপুরে হলো দ্রুত বিচার আদালত

রংপুর ও গাজীপুরে হলো দ্রুত বিচার আদালত

রংপুর ও গাজীপুর মেট্রোপলিটন এলাকার জন্য একটি করে দ্রুত বিচার আদালত গঠন করেছে সরকার। ১৯ আগস্ট এই দু’টি আদালত গঠন করে আদেশ জারি করেছে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ।

এতে বলা হয়, ‘আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) আইন, ২০০২’ এর ধারা ৮ এর উপধারা (১) এ দেওয়া ক্ষমতাবলে সরকার গাজীপুর মেট্রোপলিটন এলাকার জন্য একটি ও রংপুর মেট্রোপলিটন এলাকার জন্য একটি দ্রুত বিচার আদালত গঠন করলো।

২০০২ সালে দুই বছরের জন্য দ্রুত বিচার আইন কার্যকরের পরে বিভিন্ন সময় কার্যকারিতার মেয়াদ বাড়ানো হয়। ২০১৯ সালে আইনের কার্যকারিতার মেয়াদ আরও ৫ বছর ২০২৪ সাল পর্যন্ত বাড়ানো হয়েছে।

চাঁদাবাজি, যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা, যানবাহনের ক্ষতি সাধন করা, স্থাবর-অস্থাবর সম্পত্তি বিনষ্ট করা, ছিনতাই, দস্যুতা, ত্রাস ও অরাজক পরিস্থিতি সৃষ্টি, দরপত্র ক্রয়-বিক্রয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি, ভয়-ভীতি প্রদর্শনসহ গুরুতর অপরাধ দ্রুততার সঙ্গে বিচারের জন্য আইনটি করা হয়।

আইনটিতে আরো উল্লেখ রয়েছে যে, প্রত্যেক দ্রুত বিচার ট্রাইব্যুনালে একজন করে বিচারক থাকবেন এবং ওই বিচারক বিচারকর্ম বিভাগের জেলা জজ পদমর্যাদার কর্মকর্তাদের মধ্য হতে নিযুক্ত হবেন।

Share This Post