মোংলাসহ দেশের উপকূলীয় সাগর-নদীতে ইলিশ ধরার নিষেধাজ্ঞা শুরু

মোংলাসহ দেশের উপকূলীয় সাগর-নদীতে ইলিশ ধরার নিষেধাজ্ঞা শুরু

আলী আজীম (মোংলা ,বাগেরহাট):

ইলিশের উৎপাদন বাড়াতে শুরু হয়েছে ২২দিনের নিষেধাজ্ঞা।মোংলাসহ দেশের উপকূলীয় সাগর-নদীতে মা ইলিশ সংরক্ষণ ও ইলিশের নিরাপদ প্রজননের জন্য আজ মধ্যরাত থেকে শুরু হয়েছে ইলিশ মাছ ধরা,আহরণ,পরিবহন,মজুদ,বিক্রীর উপর সকল ধরনের নিষেধাজ্ঞা।

আজ সোমবার (৪অক্টোবর) মধ্যরাত থেকে শুরু হয়েছে ২২ দিনের এ নিষেধাজ্ঞা,চলবে ২৫ অক্টোবর মধ্যরাত অবধি।

মোংলা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ জাহিদুল ইসলাম বলেন, সাগর ও নদীতে ইলিশের প্রজনন বৃদ্ধি করতে আজ মধ্যরাত থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ সময়ে যারা ইলিশ ধরবে এবং ক্রয়-বিক্রয়, পরিবহণ ও মজুদ করবে তাদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হবে। নদীতেও অভিযান চালানো হবে।২২দিনের ইলিশ সংরক্ষনের বিষয় সকল ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।

জেলে সমিতির সভাপতি বিদ্যুৎ কুমার মন্ডল বলেন,আমাদের সমিতির সদস্যরা সরকারের নিষেধাজ্ঞা আদেশের উপর শ্রদ্ধাশীল। সরকার জেলেদের নিষেধাজ্ঞা চলাকালীন খাদ্য সহায়তা দিচ্ছে, তারপরও যদি কেউ নিষেধাজ্ঞা অমান্যকরে তাদেরকে সাজার আওতায় আনার দাবী জানান এই মৎস্যজীবী নেতা।

জেলে সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রশিদ বলেন,আমাদের ইলিশ ধরার ট্রলার ইতোমধ্যে কিনারায় আশ্রয় নিয়েছে। কোন জেলে শ্রমিকই নিষেধাজ্ঞা অমান্যকরবেনা আশা করছি।

Share This Post