মহেশখালীতে অবৈধ কারেন্ট জাল জব্দ কোস্টগার্ড

মহেশখালীতে অবৈধ কারেন্ট জাল জব্দ কোস্টগার্ড

হ্যাপী করিম (মহেশখালী, কক্সবাজার) :
দ্বীপ উপজেলার মহেশখালী চ্যানেলের উপকূলীয় নদীতে অভিযান চালিয়ে ৩ লক্ষ মিটার কারেন্ট জাল ও ২ লক্ষ মিটার চরঘেরা জাল হাজার মিটার অবৈধ জাল জব্দ করেছে উপজেলার মৎস্য অধিদপ্তর ও বাংলাদেশ কোস্টগার্ড। জব্দকৃত জালের অনুমানিক বাজার মূল্য ব্যবহারে পুরাত হিসেবে-১২/১৩ লাখ টাকা স্থানীয়দের ধারণা। 
রবিবার (৫ ই সেপ্টেম্বর) সকালে দিন ব্যাপী মহেশখালী চ্যানেলে সংলগ্ন নদী থেকে এ জাল আটক করা হয়। উপজেলার মৎস্য অধিদপ্তর বিষয়টি নিশ্চিত করেন।
বাংলাদেশ কোস্টগার্ড পূর্বজোন চট্টগ্রাম বিসিজি মহেশখালী স্টেশানের সিপিও মিজানুর রহমান জানায়, গোপনীয়  সংবাদের ভিত্তিতে বাকঁখালী চ্যানেলে সংলগ্ন উপকূলীয় নদী এলাকা থেকে কারেন্ট জাল ব্যবহার করে মাছ শিকারের খবর পেয়ে অভিযান চালায় কোষ্টগার্ড টিম।
এসময় কোস্টগার্ড টিমের উপস্থিতি টের পেয়ে জেলেরা পালিয়ে গেলে কারেন্ট জাল ও চরঘেরা জাল জব্দ করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট এর অনুমতিক্রমে..বাংলাদেশ কোস্টগার্ড পূর্বজোন চট্টগ্রাম বিসিজি মহেশখালী স্টেশানের সিপিও মিজানুর রহমান, মহেশখালী উপজেলার সিনিয়র মৎস্য অফিসার মোঃআব্দুর রহমান খান ও উপজেলার সিনিয়র মৎস্য অফিসের সহকারী রবি চাকমা উপস্থিতিত্বে জনসম্মুখে আগুনে ফুড়িয়ে নষ্ট করা হয়।
সিপিও মিজানুর রহমান বলেন, সাগর ও নদী পথে জেলেরা যাতে মৎস্য আইন মেনে চলে, এই জন্য বাংলাদেশ কোস্টগার্ডের তৎপরতা বিরাজমান রয়েছে। এ ছাড়াও বিভিন্ন দুর্যোগে জনগণের পাশে থেকে জনগনের সেবা করে আসছে কোস্টগার্ড। সাগরে নিষিদ্ধ জাল যাতে জেলেরা বসাতে না পারে সেই জন্য জেলেদের সচেনতা বৃদ্ধির পাশাপাশি। এ ধরনের অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

Share This Post