ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাংলাদেশি!

ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাংলাদেশি!

নিশীথ প্রামাণিক ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও বিজেপির সংসদ সদস্য। তিনি বাংলাদেশের নাগরিক কিনা তা নিয়ে ভারতজুড়ে চলছে ব্যাপক আলোচনা-সমালোচনা। এ বিষয়ে দেশটির প্রধানম্নন্ত্রী নরেন্দ্র মোদিকে একটি চিঠি লিখেছেন কংগ্রেসের একজন সিনিয়র নেতা ও আসামের সাংসদ রিপুন বোরা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

মোদিকে পাঠানো চিঠিতে দাবি করা হয়, প্রামাণিক মিথ্যা হলফনামা দিয়ে নিজেকে ভারতীয় বলে দাবি করেছেন কি না। তার জন্ম কোচবিহারে না কি বাংলাদেশের গাইবান্ধায় তার সঠিক তদন্ত করা জরুরি।

এদিকে পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূলও এ দাবিকে সমর্থন করছে। তারা বলছে, একজন বাংলাদেশিকে মন্ত্রিসভার সদস্য করা হয়ে থাকলে মোদি সরকার ভারতের নিরাপত্তার সঙ্গে আপস করেছে।

পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতিমন্ত্রী ইন্দ্রানীল সেন এক টুইটে রিপুন বোরা দেওয়া চিঠিটি পোস্ট করে বলেছেন, আমি বিস্মিত ও হতবাক হয়েছি যখন জানলান নিশীথ প্রামাণিক হয়তো একজন বাংলাদেশি নাগরিক। বিষয়টি ভারতের জাতীয় নিরাপত্তাকে হুমকিতে ফেলে দেবে। নরেন্দ্র মোদীর সরকার এসবের অনুমতি দেবে?

তবে তৃণমূলের এই দাবি সরাসরি নাকচ করে বিজেপি জানায়, নিশীথ প্রামাণিকের নাগরিকত্ব নিয়ে সন্দেহ থাকলে আদালতে যেতে পারেন যে কেউ।

মাত্র পঁয়ত্রিশ বছর বয়সী এই বিজেপি নেতা মন্ত্রিসভার একজন তরুণ মুখ। শুধু তাই নয় প্রথমবার মন্ত্রী হয়েই তিনি পেয়েছেন গুরুত্বপূর্ণ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী বা অমিত শাহ-র ডেপুটির দায়িত্ব। মাত্র দুবছর আগে বিজেপিতে যোগদান করলেও দল যে তাকে কতটা গুরুত্ব দিচ্ছে তা তার এই রাজনৈতিক উত্থানের মধ্যে দিয়েই প্রমাণিত।

Share This Post