ফের শীর্ষে বাবর, সিংহাসন হারানোর পথে সাকিব

ফের শীর্ষে বাবর, সিংহাসন হারানোর পথে সাকিব

গত এপ্রিল থেকেই আইসিসির ওয়ানডে ব্যাটারদের র‍্যাংকিংয়ে শীর্ষে আছেন বাবর আজম। এবার টি-টোয়েন্টিতে ফের শীর্ষস্থানে বসলেন পাকিস্তানের অধিনায়ক।

তবে অলরাউন্ডারদের তালিকায় সাকিব আল হাসানকে ধরে ফেলেছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী।
চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে আছেন বাবর। এরইমধ্যে চলতি আসরে চার ম্যাচ খেলে ৩টি ফিফটি হাঁকিয়েছেন তিনি। ভারতের বিপক্ষে ৬৮ রান করার পর আফগানিস্তানের বিপক্ষে ৫১ এবং সর্বশেষ নামিবিয়ার বিপক্ষে এই ডানহাতি ওপেনার করেন ৭০ রান। আর তাতেই ইংল্যান্ডের ডেভিড মালানকে পেছনে ফেলে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে শীর্ষে উঠে গেছেন তিনি।

এই নিয়ে ক্যারিয়ারে ষষ্ঠবার টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষে জায়গা করে নিলেন বাবর। এর আগে ২০১৮ সালের ২৮ জানুয়ারি প্রথমবার টি-টোয়েন্টির সেরা ব্যাটসম্যান হন তিনি। আর এবার তো একই সঙ্গে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে এক নম্বরে অবস্থান তার। চলতি বছরের এপ্রিলেই ভারতের বিরাট কোহলিকে হটিয়ে ওয়ানডের শীর্ষস্থান দখল করেন তিনি।

র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে জস বাটলারেরও। চলতি বিশ্বকাপেই শ্রীলঙ্কার বিপক্ষে ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি হাঁকানোর পর আট ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা নবম স্থানে আছেন ইংল্যান্ডের ব্যাটার। এছাড়া তার সতীর্থ জেসন রয় ৫ ধাপ এগিয়ে আছেন ১৪তম স্থানে। অস্ট্রেলিয়ার অধিনায়ক ও ওপেনার অ্যারন ফিঞ্চও ৩ ধাপ এগিয়ে তিনে উঠে এসেছেন।

এদিকে বোলারদের তালিকায় প্রথমবারের মতো শীর্ষে উঠেছেন শ্রীলঙ্কার রহস্য স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা। দক্ষিণ আফ্রিকার স্পিনার তাবরেজ শামসিকে পেছনে ফেলেছেন তিনি। প্রথম পর্ব মিলিয়ে এখন পর্যন্ত শ্রীলঙ্কার ৭ ম্যাচে ১৪ উইকেট তুলে নেওয়া হাসারাঙ্গা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হ্যাটট্রিকও করেছেন। এছাড়া দক্ষিণ আফ্রিকার এনরিক নরকিয়া ১৮ ধাপ এগিয়ে সপ্তম এবং তার সতীর্থ ডোয়াইন প্রোটিয়াস ৬৫ ধাপ এগিয়ে আছেন ৩৪তম স্থানে। বাংলাদেশের শরিফুল ইসলাম ৭৭ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৩৮তম স্থানে।

চলতি বিশ্বকাপে হাসারাঙ্গার কাছাকাছি সাফল্য আছে কেবল সাকিব আল হাসানের। কিন্তু ইনজুরির কারণে দলের শেষ দুই ম্যাচ খেলা হচ্ছে না তার। আপাতত অল-রাউন্ডারদের তালিকায় শীর্ষেই আছেন তিনি। তবে জায়গাটা আফগান অধিনায়ক ও স্পিনার মোহাম্মদ নবীর সঙ্গে ভাগাভাগি করতে হচ্ছে তাকে। দুজনেরই রেটিং পয়েন্ট সমান ২৭১ করে। অন্যদিকে ব্যাট হাতেও ভালো ভূমিকা রাখায় অলরাউন্ডারদের তালিকায় চারে উঠে এসেছেন হাসারাঙ্গা।

Share This Post