নবাবগঞ্জে ইছামতী নদীতে নৌকাবাইচ প্রতিযোগিতা

নবাবগঞ্জে ইছামতী নদীতে নৌকাবাইচ প্রতিযোগিতা

নাজনীন সিকদার (দোহার-নবাবগঞ্জ) :
ঢাকার নবাবগঞ্জ উপজেলার ইছামতি নদীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেলে উপজেলার যন্ত্রাইল ইউনিয়নের গোবিন্দপুর এলাকার ইছামতি নদীতে এ আয়োজন করা হয়।
নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা কমিটি ও গোল্লা-গোবিন্দপুর এলাকাবাসী এর আয়োজন করেন। নৌকা বাইচ দেখতে হাজার হাজার দর্শনার্থী উপস্থিত ছিলেন। এমন আয়োজন যেমন দর্শনার্থীদের আনন্দ দিয়েছেন তেমনি করোনার সংক্রমণ বৃদ্ধি শঙ্কাও তৈরি হয়েছে।
প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণী করেন নৌকা বাইচ ঐতিহ্যরক্ষা কমিটির সভাপতি মো. মাসুদ মোল্লা, কমিটির সদস্য দিপু খান, স্থানীয় সমাজকর্মী অমলেস সরকার প্রমুখ।
প্রতিযোগিতায় প্রথম পুরস্কার একটি ফ্রিজ ও দ্বিতীয় পুরস্কার হিসেবে একটি টিভি দেয়া হয়। নৌকা বাইচ উপলক্ষে নদীর দু’পারে বসে গ্রাম্য মেলা।
এসময় নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজক বৃন্দ ঢাকা জেলা নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা কমিটির সভাপতি মাসুদ মোল্লা, বলেন, গ্রাম বাংলার যে কোন ঐতিহ্য আমাদের অহংকার। এই ঐতিহ্য টিকিয়ে রাখা আমার-আপনার সকলের দায়িত্ব। বর্তমান রাজনীতির প্রেক্ষাপট বড়ই কঠিন। তাই এই রাজনীতির রোষানলে যাতে হাজার বছরের ঐতিহ্য হারিয়ে না যায় সেদিকে আমাদের সকলকে লক্ষ রাখতে হবে। সেই সাথে যারা নৌকা বাইচ প্রতিযোগীতায় অংশ নেন, দয়াকরে তারা সব সময় হার জিত মাথায় রেখে অংশ নিবেন। এই সামান্য প্রতিযোগিতা যাতে কোনো দূর্ঘটনার কারন হয়ে আপনার সাড়া জীবনের কান্না না হয়।
দূর দূরান্ত থেকে প্রায় কয়েক হাজার লোক এ নৌকা বাইচ প্রতিযোগিতা দেখতে আসেন। স্থানীয়দের মধ্যে লক্ষ করা গিয়েছে কোষা নৌকা করে পরিবার পরিজন নিয়ে অনেকেই এই নৌকা বাইচ প্রতিযোগিতা দেখতে এসেছেন।

Share This Post