তরুণরাই দেশের ভবিষ্যৎ ও বর্তমান: ডিসি বরিশাল

তরুণরাই দেশের ভবিষ্যৎ ও বর্তমান: ডিসি বরিশাল

বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার বলেছেন, তরুণরাই রাষ্ট্রের ভিত্তি। সকল ইতিবাচক পরিবর্তন তাদের হাত ধরেই এসেছে। তাদেরকে বাদ দিয়ে দেশের কোন কোন উন্নয়ন টেকসই হবে না। কাঙ্খিত উন্নয়ন সাধন করতে হলে প্রথমত যুবদের নেতৃত্বে আসতে হবে। কারণ তারাই হচ্ছে দেশের ভবিষ্যৎ ও বর্তমান। আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষ্যে এক অন্তর্জাল সভায় তিনি এসব কথা বলেন।

সোমবার (১৬ আগস্ট) বিকেলে বিভাগীয় পর্যায়ের এ সভার আয়োজন করে তারুণ্যের কন্ঠস্বর প্লাটফর্ম। অধিকার এখানে,এখনই (২য় পর্যায়) প্রকল্প ও নারীপক্ষের সহযোগিতায় আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার।

এসময় জেলা প্রশাসক বলেন, প্রাথমিকভাবে যুবদের মানসম্পন্ন শিক্ষিত ও দক্ষ হতে হবে; অঙ্গীকারবদ্ধ হতে হবে। কুসংস্কার ও ধর্মীয় অপব্যাখা থেকে বের হয়ে তাদের যৌন স্বাস্থ্যশিক্ষা সম্পর্কে জানতে হবে । নৈতিক ও শারীরিক শিক্ষাগুলো জানতে হবে সঠিকভাবে বিজ্ঞানসম্মতভাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বরগুনার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শুভ্রা দাস, ঝালকাঠির অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ কামাল হোসেন, পটুয়াখালীর সিভিল সার্জন ডা: মোহাম্মদ জাহাংগীর আলম, ভোলার সিভিল সার্জন ডা: কে এম শফিকুজ্জামান। তারুণ্যের কন্ঠস্বর প্লাটফর্মের বিভাগীয় সমন্বয়কারী শাকিলা ইসলামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য প্রদান করেন নারীপক্ষের প্রকল্প পরিচালক সামিয়া আফরীন।

মূল ধারণাপত্র উপস্থাপনকালে তাসনিম বিনতে মুনির বলেন, কিশোর-কিশোরী ও যুবদের মধ্যে যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা প্রাপ্তিতে সচেতনতা বৃদ্ধি এবং সমাজ থেকে এই বিষয়ে নেতিবাচক দৃষ্টিভঙ্গি পরিবর্তনের লক্ষ্যে কাজ করছে তারুণ্যের কন্ঠস্বর প্লাটর্ফম। এবারের দিবস পালনের উদ্দেশ্য হচ্ছে কোভিড- ১৯ সময়ে কিশোর-কিশোরী ও যুবদের স্বাস্থ্যসেবার বর্তমান অবস্থা আলোচনা এবং স্বাস্থ্যসেবার মানউন্নয়নে সেবাদানকারীদের সাথে তারুণ্যের কন্ঠস্বর প্ল্যাটফর্মের সম্পৃক্ততা ও সমন্বয় তৈরী যাতে স্থানীয় পর্যায়ে অধিকার ভিত্তিক নিরবিচ্ছিন্ন ও মানসম্মত স্বাস্থ্যসেবার প্রচারণা ও চাহিদা তৈরি হয় ।

আালোচনায় অংশ নেন বরিশাল, ঝালকাঠি, বরগুনা, পটুয়াখালী ও ভোলা জেলার পরিবার পরিকল্পনা অধিদপ্তর এবং যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালকবৃন্দ, দৈনিক ভোরের আলোর সম্পাদক সাইফুর রহমান মিরণ, বরগুনা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সোহেল হাফিজ, তারুণ্যের কন্ঠস্বও প্লাটফর্মের ঝালকাঠি জেলা সমন্বয়ক সোহানুর রহমান, ভোলা জেলা সমন্বয়ক আদিল হোসেন তপু, পটুয়াখালী জেলা সমন্বয়ক জহিরুল ইসলাম, বরগুনা জেলা সমন্বয়ক রীমা স্মৃতি, জাগো নারী’র প্রধান নির্বাহী হোসনেয়ারা হাসি, বিএমকেএস পরিচালক কাওছার পারভিন, আদর্শ মানবসেবা সংস্থা’র নির্বাহী পরিচাল আফরোজা আকবর প্রমুখ। বরিশাল বিভাগের ৫টি জেলা থেকে অর্ধশত তরুণ-তরুণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Share This Post