তথ্যমন্ত্রীর মানবিক উদ্যোগে ফ্রিজার ভ্যান সেবা চালু

তথ্যমন্ত্রীর মানবিক উদ্যোগে ফ্রিজার ভ্যান সেবা চালু

তথ্য ও সম্প্রচার মন্ত্রী, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদের ব্যক্তিগত উদ্যোগে নিজের নির্বাচনী এলাকা রাঙ্গুনিয়া ও আশপাশের উপজেলার মানুষের কল্যাণে একটি মরদেহবাহী ফ্রিজার ভ্যান চালু করা হয়েছে।
দীর্ঘদিন ধরে মরদেহ বহন করতে রাঙ্গুনিয়াবাসী নানা ভোগান্তির স্বীকার হতো। তথ্যমন্ত্রীর মানবিক উদ্যোগে এ প্রথম মরদেহবাহী ফ্রিজার ভ্যান পেলেন রাঙ্গুনিয়াবাসী। এতে রাঙ্গুনিয়াসহ আশপাশের এলাকার মানুষের দীর্ঘদিনের দুঃখ লাঘব হলো।
বৃহস্পতিবার (১ জুলাই) রাঙ্গুনিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে দোয়া ও মিলাদ মাহফিলের মধ্য দিয়ে ফ্রিজার ভ্যানের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে।
তথ্য ও সম্প্রচার মন্ত্রীর পারিবারিক দাতব্য প্রতিষ্ঠান এনএনকে ফাউন্ডেশনের মাধ্যমে ফ্রিজার ভ্যানটি পরিচালিত হচ্ছে। এ ছাড়া তথ্যমন্ত্রীর ব্যক্তিগত উদ্যোগে আরেকটি অত্যাধুনিক অ্যাম্বুলেন্স ৫ বছর ধরে দিনরাত রাঙ্গুনিয়ায় রোগী পরিবহন সেবা দিয়ে আসছে।
ড. হাছান মাহমুদ বলেন, রাঙ্গুনিয়াসহ আশপাশের উপজেলাগুলোর অনেকে প্রবাসে থেকে জীবিকা নির্বাহ করেন। সেখানে অনেকসময় দুর্ঘটনার শিকার হয়ে রেমিটেন্সযোদ্ধারা প্রাণ হারান। তাদের মরদেহ বিমানে দেশে আনার পর অনেক সময় ফ্রিজার ভ্যানের অভাবে সমস্যায় পড়তে হয়। চট্টগ্রাম শহরের কোনো হাসপাতালে কারো মৃত্যু হলে সেই মরদেহ রাঙ্গুনিয়ায় নিতেও বিপাকে পড়তে হয় অনেক সময়। এ ধরনের মানবিক সহায়তায় শুধু রাঙ্গুনিয়া নয়, আশপাশের উপজেলাতেও ফ্রিজার ভ্যানটি সেবা দেবে।
তিনি বলেন, রাঙ্গুনিয়াবাসীর জন্য এনএনকে ফাউন্ডেশনের পক্ষ থেকে কয়েক বছর আগে একটি অ্যাম্বুলেন্স দেওয়া হয়েছে। সরকারের পক্ষ থেকেও ৩ বছর আগে একটি অ্যাম্বুলেন্স দেওয়া হয়েছিল। এ দুটি অ্যাম্বুলেন্সের মাধ্যমে রাঙ্গুনিয়ার মুমূর্ষু রোগীরা নিয়মিত সেবা পাচ্ছেন। ফ্রিজার ভ্যানটি চালু হওয়ায় মরদেহ বহন ও সংরক্ষণের সংকট নিরসনে সহায়ক হবে বলে আমি আশা করি।

Share This Post