ঢাকা জেলার পিপি হলেন শেখ হেমায়েত হোসেন

ঢাকা জেলার পিপি হলেন শেখ হেমায়েত হোসেন

ঢাকা জেলার পাবলিক প্রসিকিউটর (পি.পি) হিসেবে নিয়োগ পেলেন ঢাকা বারের সাবেক সভাপতি শেখ হেমায়েত হোসেন। রবিবার আইন মন্ত্রণালয় হেমায়েত হোসেনকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। এ নিয়োগ অবিলম্বে কার্যকর হবে বলে জানানো হয়েছে প্রজ্ঞাপনে।

শেখ হেমায়েত হোসেন ১৯৫২ সালের ১ জানুয়ারি গোপালগঞ্জে জন্ম গ্রহণ করেন। তার পিতা মরহুম শেখ আবদুর রাজ্জাক ও মাতা মরহুম শেখ ছেয়ারন নেছা।

তিনি ১৯৭৭ সালের ১০ মার্চ বার কাউন্সিল থেকে সনদ লাভ করে এশিয়ার বৃহত্তম আইনজীবী সমিতি ঢাকা আইনজীবী সমিতির সদস্যভূক্ত হন। তিনি ২৬ মে ১৯৮২ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আইনপেশা পরিচালনার অনুমতি পান। আর ১৩ মার্চ ১৯৮৬ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সদস্যপদ গ্রহণ করেন।

কলেজ জীবন থেকে তিনি বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতিতে জড়িত ছিলেন। পরবর্তীতে রাজশাহী বিশ্ববিদ্যালয় এস.এম. হল শাখার কার্যকরী কমিটির সদস্য ছিলেন। ছাত্র রাজনীতি শেষ করার পর তিনি ৭৮ সালে ঢাকার তেজগাঁও থানার তৎকালীন ৩৯নং ওয়ার্ড আওয়ামী লীগের কার্যকরী কমিটির সদস্যপদ প্রাপ্ত হন। ১৯৯৪ থেকে ২০০৩ সাল পর্যন্ত তেজগাঁও থানা আওয়ামী লীগের ১নং যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

২০০৩ সালের ১১ জুন কাউন্সিলের মাধ্যমে তিনি বাংলাদেশ আওয়ামী আইনজীবী পরিষদ, ঢাকা বার শাখার সভাপতি নির্বাচিত হন। পরবর্তীতে ২০১৪ সালের ৩১ মে কাউন্সিলের মাধ্যমে তিনি ২য় মেয়াদে বাংলাদেশ আওয়ামী আইনজীবী পরিষদ, ঢাকা বার শাখার সভাপতি নির্বাচিত হয়ে এখনো দায়িত্ব পালন করছেন।

এছাড়াও তিনি মুনসুরাবাদ হাউজ ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন, আদাবর, ঢাকা-এর সিনিয়র সহ-সভাপতি ।

তিনি ঢাকাস্থ বৃহত্তর ফরিদপুর আইনজীবী কল্যাণ সমিতির সভাপতিও ছিলেন। বর্তমানে উপদেষ্টা হিসাবে দায়িত্ব পালন করছেন। আইনপেশায় তাঁর শিক্ষানবিস হিসাবে প্রায় ৫৫ জন আইনজীবী সনদপ্রাপ্ত হয়ে আইনপেশা পরিচালনা করে আসছেন।

Share This Post