জীবনিরাপত্তা বিষয়ক জাতীয় কমিটির সভা অনুষ্ঠিত

জীবনিরাপত্তা বিষয়ক জাতীয় কমিটির সভা অনুষ্ঠিত


জীব নিরাপত্তা বিষয়ক জাতীয় কমিটির দ্বাদশ সভা আজ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে সচিব মোঃ মোস্তফা কামাল এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এসময় অন্যান্যের মধ্যে অতিরিক্ত সচিব (পরিবেশ) মোঃ মনিরুজ্জামান, জীব নিরাপত্তা কোর কমিটির সদস্য-সচিব সোলায়মান হায়দার এবং জাতীয় জীব নিরাপত্তা কমিটির সদস্য হিসেবে বিভিন্ন মন্ত্রণালয় ও গবেষণা প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আব্দুল ওয়াদুদ চৌধুরী জীব নিরাপত্তা কোর কমিটি প্রেরিত চারটি প্রস্তাব জীব নিরাপত্তা বিষয়ক জাতীয় কমিটির সভায় উত্থাপন করলে শর্তপূরণ সাপেক্ষে প্রস্তাবগুলো অনুমোদন করা হয়।

সভায় উচ্চ আয়রন ও জিঙ্ক সমৃদ্ধ ব্রি ধান ২৮- ট্রান্সজেনিক রাইসের IRS 1030-031, IRS 1030-039 এবং IRS 1027-059 ইভেন্টভুক্ত ১১টি কৌলিক সারি বোরো ২০২১ মওসুমে ব্রি-র গাজীপুর, বরিশাল, হবিগঞ্জ, রাজশাহী, সাতক্ষীরা প্রভৃতি স্টেশনে নিয়ন্ত্রিত মাঠ পরীক্ষা (Confined Field Trial) স্থাপনের আবেদন অনুমোদন করা হয়।

এছাড়াও, ২০২১ সালের বোরো মওসুমে Pro-vitamin A সমৃদ্ধ GR2E BRRI dhan28 গোল্ডেনরাইসের ৬৮টি ট্রান্সজেনিক কৌলিক সারি বোরো এবং BRRI dhan49 BRRI dhan62 এর ২৪ টি ট্রান্সজেনিক কৌলিক সারি রোপা আমন ব্রি-র সংরক্ষিত স্ক্রিন হাউজে স্থাপনের আবেদন অনুমোদিত হয় ।

ভারতের জেকে এগ্রি জেনেটিকস লিমিটেড হতে প্রাপ্ত দু’টি হাইব্রিড বিটি তুলা যথাক্রমে JKCH 1947 Bt এবং JKCH 1050 Br মাঠ পর্যায়ে অবমুক্তির জন্য বহুস্থানিক পরীক্ষার আবেদন এবং বিটি তুলার কনফাইন্ড ফিল্ড ট্রায়াল পরিচালনার জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (SOP) আবেদন অনুমোদন করা হয়।

সভাপতির বক্তব্যে মন্ত্রণালয়ের সচিব মোঃ মোস্তফা কামাল বলেন, মানুষের কল্যাণের লক্ষ্যে গুনগত মান বজায় রেখে দেশে গবেষণার পরিমাণ বাড়াতে হবে। তিনি বলেন, সকল গবেষণা কার্যক্রম এবং এর অনুমোদন প্রক্রিয়ায় জীব নিরাপত্তার বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।

Share This Post