চট্টগ্রাম বন্দরে অভ্যন্তরে কাভার্ড ভ্যানের ধাক্কায় সি এন্ড এফ কর্মচারী নিহত

চট্টগ্রাম বন্দরে অভ্যন্তরে কাভার্ড ভ্যানের ধাক্কায় সি এন্ড এফ কর্মচারী নিহত

সৃজনশীল তোমার খোঁজে” প্রতিযোগিতার মাধ্যমে শিবচরে ২০ জন সৃজনশীল প্রতিযোগীকে নির্বাচিত করা হয়েছে। ৫ টি বিভাগে অংশগ্রহনকারী প্রায় ৬ শ প্রতিযোগীদের সৃজনশীল কাজের বিচারকার্যক্রম শেষে বিচারকবৃন্দ ২০ জনকে নির্বাচিত করেছেন। এর মধ্যে থেকে ৫ জন সৃজনশীলকে সেরাদের সেরা হিসেবে নির্বাচিত করা হয়েছে বলে আয়োজক কমিটি জানিয়েছেন।
আয়োজক সুত্রে জানা যায়, শিক্ষার্থীদের মেধা বিকাশে সহায়ক ভূমিকা পালনে কয়েক মাস আগে মাদারীপুরের শিবচরে “নবপ্রভা” নামক একটি সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন যাত্রা শুরু করে। গত ৪ আগষ্ট প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতা “সৃজনশীল তোমার খোঁজে” এর আনুষ্ঠানিক কার্যক্রমের উদ্বোধন করেন শিবচর পৌরসভার মেয়র মো: আওলাদ হোসেন খান। উদ্বোধনের পর থেকেই মেধাবীদের উদ্ধুদ্ধ করে প্রতিযোগিতায় অংশ গ্রহন নিশ্চিত করতে সংগঠনটির প্রধান পৃষ্ঠপোষক মাদারীপুর জেলা পরিষদ সদস্য শাহরিয়ার হাসান রানা খান, অন্যতম সমন্বয়ক মেহবুবা রহমান তিশা, উজ্জ্বল মালো, কামাল এ হাসানসহ সংগঠনটির সদস্যরা। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, জনবহুল এলাকাসহ উপজেলার বিভিন্ন প্রান্তে ক্যাম্পেইন করেন। গত ১ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশন, ফরম বিতরন ও শিল্পকর্ম জমা নেওয়া কার্যক্রম চলে। এই সময়ের মধ্যে ফটোগ্রাফি বিভাগে ১ শ জন, ভিডিওগ্রাফি বিভাগে ৫০ জন, চারু ও হস্তশিল্প বিভাগে ২ শ জন, শিশুদের চিত্রাঙ্কন বিভাগে ১ শ ৫০ জন, ভিডিও ধারনকৃত আবৃত্তি বিভাগে ৮০ জনসহ মোট ৫ শ ৮০ জন প্রতিযোগী তাদের সৃজনশীল শিল্পকর্ম নবপ্রভা সংগঠনের কাছে জমা দেন। প্রতিযোগীদের জমাকৃত এসকল শিল্পকর্মের বিচারকার্য সম্পন্ন শেষে সেরাদের নির্বাচিত করতে শুক্রবার সকালে শেখ ফজিলাতুন্নেছা সরকারী পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে দর্শক প্রতিনিধি বিচারক হিসেবে মাদারীপুর জেলা পরিষদ সদস্য ও উপজেলা আওয়ামীলীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক আয়শা সিদ্দিকা মুন্নী ও রিজিয়া বেগম মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর বাবুল আশরাফ ছিলেন। বিভাগ ভিত্তিক বিচারক ছিলেন ফটোগ্রাফিতে ঢাকা ড্রিম স্টুডিও এর সিনিয়র ফটোগ্রাফার রিফায়াত হক (বিনোদ), ভিডিওগ্রাফিতে উপজেলা আওয়ামীলীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক মামুন অর রশিদ পিটার খান, চারু, হস্তশিল্প ও চিত্রাঙ্কনে ঢাকা প্রজন্ম আর্ট একাডেমির পরিচালক শিল্পি এসানুল আহসান খান মিঠু, আবৃত্তিতে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সদস্য মাদারীপুর শিল্পকলা একাডেমির আবৃত্তি প্রশিক্ষক ইমরান সাগর। বিচারকার্যক্রম শেষে বিচারবৃন্দ প্রতি বিভাগ থেকে ৩ জনসহ ১৫ জনকে সেরা নির্বাচিত করেন। এছাড়া প্রতি বিভাগ থেকে আরো ১ জন করে মোট ৫ জনকে সেরাদের সেরা নির্বাচিত করেন। প্রতিযোগীতায় নির্বাচিতদের আগামী নভেম্বর মাসে উন্মুক্ত প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে শুভেচ্ছা স্বারক, সনদপত্র, নবপ্রভার সদস্যপদ ও আর্থিক সম্মাননা প্রদান করা হবে বলে আয়োজন কমিটি জানিয়েছে।
আমন্ত্রিত অতিথি নূরুল আমিন ডিগ্রি কলেজের বাংলা বিভাগের শিক্ষক একলাচউদ্দিন চুন্নু বলেন, নবপ্রভার এই ব্যতিক্রম আয়োজনটি শিক্ষার্থীদের মেধা বিকাশে গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে। খুব ভাল লাগলো।
দর্শক প্রতিনিধি বিচারক রিজিয়া বেগম মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর বাবুল আশরাফ বলেন, মেধা বিকাশে নবপ্রভার এই আয়োজনটি শিবচরের জন্য নতুন একটি আয়োজন। আয়োজনটি ধারাবাহিকভাবে চালিয়ে গেলে মেধা বিকাশে গুরুত্বপূর্ন ভুমিকা রাখবে।
নবপ্রভার প্রধান পৃষ্ঠপোষক মাদারীপুর জেলা পরিষদ সদস্য শাহরিয়ার হাসান রানা খান বলেন, মেধা বিকাশের সহায়ক হিসেবে আমরা নবপ্রভার মাধ্যমে সৃজনশীল কাজের একটি প্ল্যাটফর্ম তৈরি করতে কাজ করছি। এরই অংশ হিসেবে সৃজনশীল তোমার খোঁজে প্রতিযোগীতায় অংশগ্রহনকারীদের শিল্পকর্ম বিজ্ঞ বিচারকগন বিচারকার্য শেষ করে ২০ জনকে নির্বাচিত করেছেন। আগামী নভেম্বরে উন্মুক্ত প্রদর্শনীর মাধ্যমে আনুষ্ঠিতভাবে সেরাদের মাঝে পুরস্কার বিতরন করা হবে।

Share This Post