গ্রাহক অভিযোগ নিষ্পত্তিতে ৯০% সফল বিক্রয় ডট কম!

গ্রাহক অভিযোগ নিষ্পত্তিতে ৯০% সফল বিক্রয় ডট কম!

দেশের ই-কমার্স কোম্পানিগুলোর মধ্যে ভোক্তা অভিযোগ নিষ্পত্তিতে ৯০.২৩% সফল ঘোষিত হলো বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস বিক্রয় ডট কম। সম্প্রতি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক প্রকাশিত এক প্রতিবেদনে দেখা যায়, ২১টি ই-কমার্স কোম্পানি এবং সকল এফ -কমার্স পেইজের মধ্যে ষষ্ঠ অবস্থানে রয়েছে বিক্রয়।
জাতীয় ভোক্তা অধিদপ্তরের রিপোর্টে দেখা যায়, ২০১৭ সালের ১ জুলাই থেকে ৩১ আগস্ট ২০২১ তারিখ পর্যন্ত ২১টি জাতীয় ও আন্তর্জাতিক ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে গ্রাহকরা সর্বমোট ১৯,৩০৪টি অভিযোগ উত্থাপন করেন। এর মধ্যে অভিযোগ নিষ্পত্তির সংখ্যা ১২,২৫৭টি। অভিযোগ নিষ্পত্তির সার্বিক শতকরা হার ৬৩.৪৯%। উপরোক্ত সময়কালে বিক্রয় ডট কম-এর সেবা বিষয়ে গ্রাহক অভিযোগের সংখ্যা ছিল ১৭৪টি যার মধ্যে ১৫৭টি অভিযোগ নিষ্পত্তি করেছে প্রতিষ্ঠানটি। অনিষ্পত্তিকৃত অভিযোগের সংখ্যা ১৭টি।
অনিষ্পন্ন অভিযোগের ব্যাপারে বিক্রয় ডট কম-এর ম্যানেজিং ডিরেক্টর ঈশিতা শারমিন বলেন, “বিক্রয় ডট কম ওপেন মার্কেট কনসেপ্ট অনুযায়ী কার্যক্রম পরিচালনা করে থাকে যাতে আমাদের সার্ভিস সবার কাছে পৌঁছে যায়। মান রক্ষার জন্য আমরা ম্যানুয়ালি পর্যালোচনা করে সকল বিজ্ঞাপন আমাদের সাইটে পাবলিশ করি। কোনো বিজ্ঞাপন আমাদের সাইটের নীতিমালা লঙ্ঘন করলে তা রিজেক্টেড হয়ে যায়। ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তার জন্য প্রতিটি বিজ্ঞাপনের পাশে আমাদের সেফটি টিপস লিপিবদ্ধ থাকে। এছাড়াও বিজ্ঞাপনে কোনোপ্রকার সন্দেহজনক কার্যক্রম পরিলক্ষিত হলে সেই বিজ্ঞাপনটি সহজেই রিপোর্ট করা যায়। আমাদের মাধ্যমে যেসকল মেম্বাররা বিজনেস করছেন, গ্রাহক বিশ্বস্ততা অর্জনে প্রয়োজনীয় ডকুমেন্ট ভেরিফাই করে আমরা তাদের স্পেশাল ব্যাজ দিয়ে থাকি। আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মেও বিভিন্ন সম্ভাব্য জালিয়াতি পরিস্থিতি এড়াতে করণীয় পরামর্শগুলো দিয়ে থাকি। এতকিছুর পরও বেশ কিছু অভিযোগ আমাদের কাছে আসে যা সমাধানের চেষ্টা আমরা যথাসম্ভব করি। সরকার নির্ধারিত আইন অনুসরণ করে গ্রাহকসেবার সর্বোচ্চ মান নিশ্চিত করতে এবং গ্রাহকদের অভিযোগ আরও কমিয়ে আনতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।”
সম্প্রতি বেশ কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠানের কর্মকাণ্ড প্রশ্নবিদ্ধ হওয়ায় বাংলাদেশের বিকাশমান এই খাতে অনাস্থার সৃষ্টি হয়েছে। এই পরিস্থিতিতে বিক্রয় ডট কম শুরু থেকে যেভাবে গ্রাহকসেবার মান উন্নত করার ব্যাপারে গুরুত্ব দিচ্ছে, তা এই সময়েও অনুপ্রেরণাদায়ী দৃষ্টান্ত বলে মনে করছেন অনেকে

Share This Post