উল্লাপাড়ার করতোয়া নদীতে এইচটি ইমাম স্মৃতি ফাইনাল নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

উল্লাপাড়ার করতোয়া নদীতে এইচটি ইমাম স্মৃতি ফাইনাল নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত


শফিক মোহাম্মদ রুমন (সিরাজগঞ্জ):
  মুজিব  জন্ম শতবার্ষিকী উদযাপন  উপলক্ষে- সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার সোনতলায় করতোয়া নদীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এইচটি ইমাম স্মৃতি ফাইনাল নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। 
প্রতিযোগি নৌকার মাঝিমাল্লারা প্রতিযোগিতার সময় -হৈও – হৈও  ধব্বনিতে করে  আর মাল্লারা জারি সারি গান-নাচ করে এ নৌকা বাইচ প্রতিযোগিতা মুখরিত করে তোলে     

সোমবার  (২০ সেপ্টেম্বর ) করতোয়া নদীতে উপজেলার দুর্গানগর ও সলপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদ্বয় এই প্রতিযোগিতার আয়োজন করেন। 
এতে স্থানীয় সংসদ সদস্য তানভীর ইমাম (এমপি) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফাইনাল নৌকা বাইচ প্রতিযোগিতার উদ্বোধন করে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।এইচটি ইমাম স্মৃতি ফাইনাল নৌকা বাইচ প্রতিযোগিতার প্রধান অতিথি তানভীর ইমাম (এমপি) বক্তব্যে বলেন,  বর্ষা মৌসুম এলেই গ্রামে গ্রামে বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অতীত সংস্কৃতির ধারাবাহিকতায় এখনও গ্রামের সৌখিন ব্যক্তিরা বড় বড় পানসি নৌকা তৈরি করে বর্ষা মৌসুমে জনগণকে বিনোদন দিয়ে থাকেন। এটা খুবই খুশির বিষয়। আমরা বাঙ্গালী সর্বদাই বিনোদন প্রেমী। 
 উল্লাপাড়া উপজেলার সোনতলার করতোয়া নদীতে ৪ দিনব্যাপী এইচটি ইমাম স্মৃতি নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করায় বিপুল উৎসাহ উদ্দীপনা ও আনন্দঘন পরিবেশে    লাখো দর্শনার্থী-  শিশু-কিশোর,যুবক-যুবতী, বৃদ্ধ-বৃদ্ধা   মানুষেরা  আনন্দের সহিত এ নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করেছেন।দুপুর হতে নদীর পাড়ে উপচেপড়া মানুষের ঢল নামে সোনাতলা পাকা বড় ব্রীজের উপর দুটি মঞ্চ করা হয়। সেখান থেকে নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করেন অতিদ্বয় সহ পুরো ব্রীজে ছিলো মানুষ আর মানুষে পরিপূর্ণ।  
সোমবার বিকেলে ফাইনাল প্রতিযোগিতায় অংশ নেয় পাবনার সাথিয়া উপজেলার রেশমবাড়ির বাংলার বাঘ এক্সপ্রেস ও পাবনার সুজানগর উপজেলার শাড়ির ভিটা এক্সপ্রেস নামের দু’টি নৌকা। প্রতিযোগিতায় বিজয় হয় শাড়ির ভিটা । সন্ধ্যায় বিজয়ী নৌকার মালিকের হাতে প্রথম পুরস্কার হোন্ডার চাবি তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি স্থানীয় সংসদ সদস্য তানভীর ইমাম।এ সময়  উপজেলা নির্বাহী কর্মকর্তা দেওয়ান মওদুদ আহমেদ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফয়সাল কাদের রুমি, সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মনিরুজ্জামান পান্না, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ হুমায়ুন কবির, আয়োজক কমিটির সভাপতি ও সলপ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইঞ্জিনিয়ার শওকাত ওসমান, সাধারণ সম্পাদক ও দুর্গানগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আফছার আলী, পূর্ণিমাগাঁতীইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলামিন সরকার,কয়ড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হেলাল উদ্দিন, বিশিষ্ট সমাজ সেবক সুলতান হাফিজ খাঁন, সলপ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী এহসানুল হক সন্টু, এমপি তানভীর ইমামের একান্ত সহকারি মীর আরিফুল ইসলাম উজ্জল প্রমুখ উপস্থিত ছিলেন ।

Share This Post