আফগান ক্রিকেট বোর্ডের নতুন চেয়ারম্যান ফজলি

আফগান ক্রিকেট বোর্ডের নতুন চেয়ারম্যান ফজলি

তালেবান ক্ষমতা দখলের পর প্রথমবারের মতো আফগানিস্তানের ক্রিকেটে বড় কোনো রদবদল হলো। অনেকটা চমকে দিয়ে দেশটির ক্রিকেট বোর্ডের (এসিবি) চেয়ারম্যান পদে প্রত্যাবর্তন ঘটেছে আজিজুল্লাহ ফজলির।

রোববার এক টুইটে বিষয়টি নিশ্চিত করেছে এসিবি।

সদ্য সাবেক বোর্ড চেয়ারম্যান ফারহান ইউসুফজাইয়ের স্থলাভিষিক্ত হচ্ছেন ফজলি। এর আগে ২০১৮ সালের সেপ্টেম্বরে আতিফ মাশাল পদত্যাগ করার পর দায়িত্ব পেয়েছিলেন তিনি। কিন্তু ২০১৯ বিশ্বকাপে আফগানিস্তান দলের ব্যর্থতার পর তাকে সরিয়ে ফারহান ইউসুফজাইকে আনা হয়। এবার তালেবান ক্ষমতায় আসতেই ফারহানকে সরিয়ে দেওয়া হয়।

আজ রোববার এসিবি-এর কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসে তালেবানের একটি প্রতিনিধি দল। এরপর আসে চেয়ারম্যান পদে পরিবর্তনের সিদ্ধান্ত।

ফজলি আফগান ক্রিকেটের সঙ্গে প্রায় দুই দশক ধরে জড়িত এবং দেশটিতে ক্রিকেট চালুর পর শুরুরদিকের খেলোয়াড় ছিলেন। অতীতে বোর্ডের ভাইস-চেয়ারম্যান এবং উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। আফগানিস্তানের ঘরোয়া এবং রাজ্যভিত্তিক ক্রিকেটও তার হাত ধরেই শুরু হয়েছিল।

ফজলির বোর্ডের প্রথম দায়িত্ব হবে শ্রীলঙ্কায় পাকিস্তানের বিপক্ষে সিরিজ আয়োজন। কিন্তু কাজটা মোটেই সহজ হবে না। কারণ তালেবান ক্ষমতায় আসার পর থেকে কাবুল থেকে সবধরনের বাণিজ্যিক ফ্লাইট বন্ধ রয়েছে।

পরিস্থিতি বিবেচনায় সড়ক পথে রশিদ-নবিদের পাকিস্তানে পাঠিয়ে, এরপর সেখান থেকে প্লেনে শ্রীলঙ্কায় পৌঁছানোর চিন্তাভাবনা করছে এসিবি। কিন্তু সমস্যা আছে আরও। করোনা পরিস্থিতির অবনতির কারণে শ্রীলঙ্কায় ১০ দিনের লকডাউন কার্যকর করা হয়েছে। সবমিলিয়ে সিরিজের ভাগ্য এখন অনেক যদি-কিন্তুর ওপর নির্ভর করছে।

Share This Post