আজ থেকে স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম

আজ থেকে স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম

দীর্ঘ এক মাসেরও বেশি সময় পরে স্বাভাবিক কার্যক্রম শুরু হচ্ছে দেশের ব্যাংকিং খাতে। করোনা ভাইরাস সংক্রমণের বিদ্যমান পরিস্থিতি বিবেচনা করে ঘোষিত ‘কঠোর লকডাউনে’র মেয়াদ না বাড়ানোর কারণে ব্যাংকের স্বাভাবিক কার্যক্রম শুরুর নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (১১ আগস্ট) থেকে ব্যাংকে লেনদেন চলবে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পরযন্ত। অন্যান্য আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য ব্যাংক খোলা থাকবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

৯ আগস্ট এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের অফসাইট সুপারভিশন বিভাগের মহাব্যবস্থাপক আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত একটি সার্কুলার সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়।

এতে বলা হয়, অফিসের কর্মপরিবেশে সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি সবসময় মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে। স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে।
এখন থেকে গ্রাহকদের হিসাবে নগদ-চেকের মাধ্যমে অর্থ জমা ও উত্তোলন, ডিমান্ড ড্রাফট-পে-অর্ডার ইস্যু ও জমা গ্রহণ, বৈদেশিক রেমিট্যান্সের অর্থ পরিশোধ, সরকারের বিভিন্ন সামাজিক কার্যক্রমের আওতায় প্রদত্ত ভাতা-অনুদান বিতরণ, একই ব্যাংকের খোলা রাখা বিভিন্ন শাখা ও একই শাখার বিভিন্ন হিসাবের মধ্যে অর্থ স্থানান্তর, ট্রেজারি চালান গ্রহণ, অনলাইন সুবিধা সম্বলিত ব্যাংকের সব গ্রাহকের এবং উক্ত সুবিধা বহির্ভূত ব্যাংকের খোলা রাখা শাখার গ্রাহকদের বাংলাদেশ ব্যাংক কর্তৃক চালু রাখা বিভিন্ন পেমেন্ট সিস্টেমস-ক্লিয়ারিং ব্যবস্থার আওতাধীন অন্যান্য লেনদেন সুবিধা প্রদান করবে ব্যাংকগুলো।

সমুদ্র-স্থল-বিমান বন্দর এলাকায় (পোর্ট ও কাস্টমস এলাকা) অবস্থিত ব্যাংকের শাখা-উপ-শাখা-বুথগুলো সার্বক্ষণিক খোলা থাকবে।

দৈনন্দিন বিশেষ ব্যাংকিং সেবা প্রদানের নিমিত্তে পরিশোধ প্লাটফর্মগুলোর কার‌্যক্রম নতুন সময়সূচিতে সম্পন্ন হবে।

বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজের (বিএসিএইচ) মাধ্যমে লেনদেনের উচ্চ মূল্যের চেক (হাই ভ্যালু ক্লিয়ারিং প্রেজেন্টমেন্ট কাট অফ টাইম) বেলা ১২টার মধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে পাঠাতে হবে এবং লেনদেন সম্পন্ন হবে (রিটার্ন কাট অফ টাইম) বেলা ৩টার মধ্যে।

সাধারণ মূল্যের চেক (রেগুলার ভ্যালু ক্লিয়ারিং প্রেজেন্টমেন্ট কাট অফ টাইম) বেলা সাড়ে ১২টার মধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে পাঠাতে হবে এবং লেনদেন সম্পন্ন হবে (রিটার্ন কাট অফ টাইম) বিকেল ৫টার মধ্যে।

উপযুক্ত দিনগুলোতে বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক দুটি সেশন আগের সময়সূচি অনুযায়ী চালু থাকবে। রিয়েল টাইম গ্রোস সেটেলমেন্টের মাধ্যমে সকাল ১০টা থেকে বেলা ৪টা পর‌্যন্ত লেনদেন করা যাবে। তবে শুধুমাত্র কাস্টমস শুল্ক সংক্রান্ত কর্যাদি, ফি, চার্জ প্রভৃতি ও আন্তঃব্যাংক লেনদেন বেলা ৫টা পর্যন্ত করা যাবে।

Share This Post