ফের বাংলাদেশে চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

ফের বাংলাদেশে চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

করোনা মোকাবেলায় জরুরি চিকিৎসা সরঞ্জামের আরেকটি চালান বাংলাদেশ সরকারের কাছে হস্তান্তর করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি-র মাধ্যমে এগুলো পাঠানো হয়েছে। সোমবার (৭ জুন) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ঢাকার মার্কিন দূতাবাস।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই সহায়তার মধ্য দিয়ে করোনা মোকাবেলায় বাংলাদেশকে দেয়া যুক্তরাষ্ট্রের মোট স্বাস্থ্য সহায়তার পরিমাণ ৮৪ মিলিয়ন ডলার ছাড়িয়েছে। এবারের সরঞ্জামের মধ্যে স্বাস্থ্যসেবাদানকারী পেশাজীবীসহ অন্যান্য সম্মুখসারির কর্মীদের জন্য অত্যাবশ্যকীয় ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জামসহ রোগীর শরীরের অক্সিজেন মাত্রা নিরূপণ করার যন্ত্র অক্সিমিটার রয়েছে। এই যন্ত্র ব্যবহার করে কোভিড আক্রান্ত রোগীদের শরীরের অক্সিজেনের মাত্রা সহজেই নিরূপণ করা যাবে, ফলে তাদেরকে দ্রুত উপযুক্ত স্বাস্থ্যসেবা ও চিকিৎসা দেয়া সম্ভব হবে।

হস্তান্তর অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর. মিলার বলেছেন, বিগত ৫০ বছর ধরে যুক্তরাষ্ট্র বাংলাদেশের মানুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে। বর্তমান সঙ্কট শেষ না হওয়া পর্যন্ত আমরা বাংলাদেশের সাথে থেকে এই মহামারি মোকাবেলায় লড়াই চালিয়ে যাব।

এর আগে, গত ৩ জুন, হোয়াইট হাউজ এই মাসের মধ্যে বিশ্বব্যাপী ৮০ মিলিয়ন আমেরিকান ভ্যাকসিন ডোজ সরবরাহের অংশ হিসেবে বাংলাদেশকে সরাসরি ভ্যাকসিনের ডোজ সরবরাহের পরিকল্পনার কথা ঘোষণা করেছিল। এই মাসে ইউএসএআইডি আরো দুইবার বিমানযোগে জরুরি চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে। যার মধ্যে একটিতে বাংলাদেশের কোভিড মোকাবেলা প্রচেষ্টায় সহায়তার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের পাঠানো ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম ছিল।

মার্কিন রাষ্ট্রদূত ছাড়াও অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক-আমেরিকা তৌফিক ইসলাম শাতিল, অর্থ মন্ত্রণালয়ের যুগ্মসচিব-ইআরডি কবির আহমেদ, অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ (এনসিডিসি)-এর লাইন ডিরেক্টর ডাঃ মোহাম্মদ রোবেদ আমিন, স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল শাখার উপ-পরিচালক ডাঃ মোঃ জাহিদুল ইসলাম এবং ঢাকার সিভিল সার্জন ডাঃ মইনুল আহসান উপস্থিত ছিলেন।

Share This Post