আন্দোলনের মুখে গৌরীপুর সরকারি কলেজের গাছকাটার সিদ্ধান্ত বাতিল

আন্দোলনের মুখে গৌরীপুর সরকারি কলেজের গাছকাটার সিদ্ধান্ত বাতিল

শামীম খান ( গৌরীপুর) :

ময়মনসিংহের গৌরীপুর উপজেলার গৌরীপুর সরকারি কলেজের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের আন্দোলনের মুখে সৌন্দর্য্যবর্ধনের ২টি কৃঞ্চচুড়া গাছ বিক্রির সিদ্ধান্ত বাতিল করেছে কলেজ কর্তৃপ। মঙ্গলবার (৮ জুন) দুপুরে প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী এবং স্থানীয় সাংবাদিকদের সাথে কলেজের সহযোগী অধ্যাপক মোস্তফা জামান এ তথ্য নিশ্চিত করেছেন।
গাছ দুটি গৌরীপুর সরকারি কলেজের অধ্যরে কার্যালয়ের সামনে অবস্থিত। ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত দৃষ্টিনন্দন জমিদার বাড়িতে কলেজটিতে শতবর্ষী বেশ কিছু গাছ রয়েছে। কলেজ কর্তৃপ উন্নয়নের অযুহাতে বিভিন্ন সময় এসব গাছ বিক্রি করছে, ভাঙ্গা হয়েছে পুরনো ঐতিহ্যবাহী একটি ভবনও। এ নিয়ে কলেজের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা বিভিন্ন সময় প্রতিবাদ ও আন্দোলনে সরব।
গাছের পাতা পড়ে নিচে শ্যাওলা জমছে এমন তুচ্ছ অযুহাতে এবারও কলেজের সৌন্দর্য্যবর্ধন করছে এমন ২টি কৃঞ্চচূড়াসহ ৬ টি গাছ বিক্রির সিদ্ধান্ত নেয় কলেজ কর্তৃপ। এর প্রতিবাদে সরব হয়ে উঠে কলেজের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা। অবশেষে প্রতিবাদের মুখে বাতিল করা হয় এ সিদ্ধান্ত।
গৌরীপুর সরকারি কলেজের অধ্য প্রফেসর মিল্টন ভট্টাচার্য জানান, টেন্ডারকৃত ৬টি গাছের মধ্যে কার্যালয়ের সামনের ২টি কৃঞ্চচূড়া গাছ বিক্রির সিদ্ধান্ত বাতিল করা হয়েছে।
এ সময় উপস্থিত ছিলেন গৌরীপুর প্রেসকাবের আহবায়ক ও জেলা পরিষদ সদস্য এইচ.এম খায়রুল বাসার, গৌরীপুর উন্নয়ন সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান ফকির, গৌরীপুর প্রেসকাবের সদস্য সচিব মশিউর রহমান কাউসার, সাবেক সভাপতি কমল সরকার, অর্থ বিষয়ক সম্পাদক শামীম খান, সাংবাদিক আরিফ আহম্মেদ, ওবায়দুর রহমান, শাহজাহান কবির, ছাত্র ইউনিয়ন উপজেলা কমিটির সভাপতি এনামুল হাসান অনয়, সাধারণ সম্পাদক আলী হোসেন, অনুপুমসহ কলেজের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীগণ।

Share This Post